ল্যাবএইড ফাউণ্ডেশনের আয়োজনে জাতীয় জাদুঘরে চিত্রকর্ম প্রদর্শনী "জীবনের জন্য শিল্প"



No Photo

আজ ১৮ ডিসেম্বর (শুক্রবার) ২০১৫ ইং তারিখে বাংলাদেশ জাতীয় জাদুঘর শাহবাগে ল্যাবএইড ফাউন্ডেশনের আয়োজনে “জীবনের জন্য শিল্প“  শিরোনামে ৬ দিনব্যাপী এক চিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে।

১৮-২৩ ডিসেম্বর ৬ দিনব্যাপী এই চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ল্যাবএইড ফাউন্ডেশনের চেয়ারম্যান ডাঃ এ এম শামীম।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের চেয়ারম্যান আব্দুল্লাহ আবু সায়ীদ। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সংখ্যাতিরিক্ত অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরী। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান।

দেশের ৫৭ জন প্রথিতযসা শিল্পীর ২০০টি চিত্রকর্ম নিয়ে ল্যাবএইড ফাউন্ডেশনের এই চিত্র প্রদর্শনীর উদ্যোগ।। প্রদর্শনীর সবগুলো চিত্রকর্ম বিভিন্ন সময়ে ল্যাবএইড আয়োজিত আর্ট ক্যাম্প থেকে সংগ্রহ করা হয়েছে। ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত  ল্যাবএইড তিনটি আর্ট ক্যাম্পের আয়োজন করে। প্রথম আর্ট ক্যাম্পটির আয়োজন করা হয় বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনে ২০০৯ সালের (৯-১১) জানুয়ারিতে। প্রবীন ও নবীন শিল্পীদের সমন্বয়ে এই আর্ট ক্যাম্পের সাফল্যে অনুপ্রাণিত হয়ে দ্বিতীয় আর্ট ক্যাম্পের আয়োজন করা হয় একই বছরের (১১-১২) মার্চ মাসে। এই ক্যাম্পটির আয়োজন করা হয় মেঘনা নদীতে। তৃতীয় আর্ট ক্যাম্পের আয়োজন করা হয় ২০১৫ সালের (৭-১১) মে মাসে পার্বত্য চট্টগ্রামের বান্দরবানে।

এ রকম তিন তিনটি সফল আর্ট ক্যাম্প আয়োজনের পেছনে যে উদ্দেশ্য কাজ করেছে তার মধ্যে প্রধান হচ্ছে ল্যাবএইড হাসপাতালে আগত রোগীদের একটু স্বস্তি দেওয়া। কারণ আর্ট ক্যাম্পে অংশ নেওয়া শিল্পীদের এভাবেই নির্দেশনা দেওয়া ছিল যেন প্রকৃতি, নিসর্গ আর বর্ণবৈচিত্র নিয়ে কাজ করা হয়। যাতে চিত্রকর্মগুলো রোগী ও তার স্বজনদের মাঝে আলাদা আবেদন তৈরি করে। কেননা একটি সুন্দর নৈসর্গ আর বর্ণিল ছবি রোগে-শোকে ক্লিষ্ঠ মানুষকে কিছুটা সময়ের জন্য যে স্বর্গীয় অনুভূতি দেবে তার মূল্য অপরিমীম।

আরেকটি উদ্দেশ্য এখানে গুরুত্বের দাবী রাখে - তা হল দেশের শিল্প ও সংস্কৃতিকে পৃষ্ঠপোষকতা প্রদান। আর্ট ক্যাম্পগুলোতে বিখ্যাত প্রবীন শিল্পীদের পাশাপাশি নবীন শিল্পীরাও অংশ গ্রহন করেছিলেন। তাদের সবার কাছ থেকে সংগৃহিত চিত্রকর্মগুলো ল্যাবএইড হাসপাতালের বিভিন্ন দেয়ালে প্রদর্শিত হয়েছে। যা প্রতিদিন হাসপাতালে আগত দুই থেতে তিন হাজার মানুষের সহজেই নজরে আসে।

এই চিত্রকর্মগুলোকে সবার সামনে পরিচয় করিয়ে দিতেই ল্যাবএইড ফাউন্ডেশনের এই চিত্র প্রদর্শনীর উদ্যোগ। শিল্প যখন জীবনের প্রতিচ্ছবি হয়ে দাঁড়ায়, তখন তা যেন আরো বেশি বাক্সময় হয়ে উঠে, হয় অনেক বেশি তাৎপর্য্যপূর্ণ। “জীবনের জন্য শিল্প“ - এই উদ্যোগ ল্যাবএইডের বিশ্বাস আর মূল্যরোধেরই বহিঃপ্রকাশ।



Date of Published : 12/21/2015 12:43:40 PM. .

Back
Follow Us twitter facebook blogger linkedin youtube youtube
@ GO

Sign up if you would like to receive occasional treats from us.

© 2015 Labaid Group. All rights reserved.Powered by Labaid IT

House# 01, Road# 04, Dhanmondi, Dhaka 1205, Bangladesh