ল্যাবএইড-এর উদ্যোগে ইনানি সমুদ্র সৈকতে দেশ বরেণ্য চিত্রশিল্পীদের মিলনমেলা



No Photo

“জীবনের জন্য শিল্প শিরোনামে” ল্যাবএইড ফাউন্ডেশন ৫ম বারের মত দেশের ৩০ জন প্রথিতযশা চিত্রশিল্পীদের নিয়ে ৫ দিনব্যাপি এক মিলনমেলার আয়োজন করে ইনানি সৈকত, কক্সবাজারে। জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়ে শুরু হয় এ আর্ট ক্যাম্পের উদ্ধোধনী অনুষ্ঠান। সর্বকনিষ্ঠ শিল্পী নাজমুনকে ছবি আঁকার সরঞ্জামাদি তুলে দিয়ে ক্যাম্পের উদ্বোধন করেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী। চিত্রশিল্পীরা বিভিন্ন সময় সৈকত, পাহাড় ও এলাকার নানা নৈসর্গিক সৌন্দর্য্য উপভোগ করেন এবং  দিনশেষে সেই সৌন্দর্য্য তুলির আঁচড়ে ক্যানভাসে ফুটিয়ে তোলেন। ক্যাম্পের ২য় দিন শিল্পীদের সাথে এক মত বিনিময় সভায় যোগ দেন ল্যাবএইড-এর ব্যবস্থাপনা পরিচালক ডা: এ এম শামীম। ৫ দিনের এই ক্যাম্প শেষে প্রায় শ খানেক অনবদ্য চিত্রকর্ম সৃষ্টি করেন শিল্পীরা। শেষ দিন বিকেলে চিত্রকর্মগুলো খোলা মাঠে প্রদর্শনের আয়োজন করা হয়।

এই আর্ট ক্যাম্পে মূলত নবীণ ও প্রবীণ চিত্রশিল্পীদের সমন্বয় ঘটে। নবীন শিল্পীরা তাদের চিত্রকর্ম নিয়ে প্রবীণদের সাথে ভাবনা বিনিময়ের পাশাপাশি বিভিন্ন দিক নির্দেশনা পান। প্রবীণদের সংস্পর্শে থেকে তাদের ছবি আঁকার কৌশল দেখার পাশাপাশি প্রবীণদের দ্বারা নবীনদের চিত্রকর্ম বিচার-বিশ্লেষণ করার এক অনবদ্য সুযোগ সৃষ্টি হয়।

এই আর্ট ক্যাম্পে অংশগ্রহনকারী শিল্পীদের আঁকা ছবি নিয়ে ঢাকার কোন খ্যাতনামা  গ্যালারিতে প্রদর্শনীর  মাধ্যমে চিত্রকর্মগুলো বিক্রয়ের উদ্যেগ নেয়া হবে। প্রদর্শনীর বিক্রয়লব্ধ অর্থ গরিব, দুস্থ রোগীদের চিকিৎসা সেবায় ব্যয় করা হবে। পাশাপাশি  অবিক্রিত চিত্রকর্মগুলো পরবর্তীতে ল্যবএইড  হাসপাতাল এবং ল্যাবএইড এর বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রদানকারী অঙ্গ প্রতিষ্ঠানগুলোতে প্রদর্শন করা হবে। গত ৫ ফেব্রুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত এ আর্ট ক্যাম্পে উপস্থিত ছিলেন খ্যাতনামা চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী, আবুল মনসুর, হামিদুজ্জামান খান, আব্দুস শাকুর শাহ, আবুল বারক আলভী, অলোকেশ ঘোষ, কে এম এ কাইয়ুম, বিরেন সোম, আব্দুল মান্নান, রণজিৎ দাশ, গোলাম ফারুক বেবুল, রেজাউন নবী, আইভি জামান, দিলারা বেগম জলি, নাসিম আহমেদ নাদভী , সামসুল আলম আজাদ, নাইমা হক সহ ৩০ জন।

কর্মশালার শেষ দিন ল্যাবএইড ফাউন্ডেশনের পক্ষ হতে সমরজিৎ রায় চৌধুরীর ৮০তম জন্মদিন অতিরিক্ত মাত্রা যোগ করে এ মিলনমেলায়। মোমবাতি জ¦ালিয়ে, কেক কেটে এক আনন্দময় পরিবেশে পালন করা হয় জন্মদিন। তার হাতে তুলে দেয়া হয় ৩০ জন চিত্রশিল্পীদের সমন্বিত শিল্পকর্মের একটি ক্যানভাস।



Date of Published : 2/14/2017 11:17:25 AM. .

Back
Follow Us twitter facebook blogger linkedin youtube youtube
@ GO

Sign up if you would like to receive occasional treats from us.

© 2018 Labaid Group. All rights reserved.Powered by Labaid IT

House# 01, Road# 04, Dhanmondi, Dhaka 1205, Bangladesh