প্রকৃতির সাথে শিল্প ও শিল্পীর মেলবন্ধনে ল্যাবএইড আর্ট ক্যাম্প ২০১৫



No Photo

প্রকৃতি সে যেন এক মনের কবি। প্রাকৃতিক নৈস্বর্গ মনকে টানেনা এমন কোন মানুষ নেই। আর সে মানুষটি যদি হন একজন চিত্র শিল্পী? তবে, তবে তো কথাই নেই। শিল্পীর ক্যানভাস তখন হয়ে উঠবে যেন পাহাড়, সবুজ ও পাখপাখালির এক জীবন্ত চিত্র। প্রকৃতির লীলাভূমি বান্দরবানে এমনি এক প্রাণবন্ত আর্ট ক্যাম্পের আয়োজন করে ল্যাবএইড গ্রুপ। গত ৭-১১ মে ২০১৫ ইং তারিখে বান্দরবানের গ্রিন পিক রিসোর্টে দেশের খ্যাতিমান প্রবীন চিত্র শিল্পীদের সাথে সম্ভাবনাময় নবীন চিত্র শিল্পীদের সমন্বয়ে এমনি এক প্রানবন্ত আর্ট ক্যাম্পের আয়োজন হয়ে গেল।

এই নিয়ে এটি ল্যাবএইড গ্রুপের তৃতীয় বারের মতন আর্ট ক্যাম্পের আয়োজন। এবারের এই আয়োজনে অংশ নেন নবীন-প্রবীণসহ মোট ২৯ জন খ্যাতনামা চিত্র শিল্পী। এই আর্ট ক্যাম্পে অংশ নেওয়া প্রবীন চিত্র শিল্পীদের মাঝে ছিলেন সমরজিৎ রায়, মনসুর উল করিম , রেজাউল করিম, আব্দুল মান্নান, হামিদুজ্জামান খান, আইভি জামান, নাঈমা হক, বিরেন সোম, রনজিৎ দাস, তরুন ঘোষ নাজমা আখতারসহ প্রমুখ। ঢাকা থেকে ৭ তারিখ রাতে বাসে করে শিল্পীরা সবাই মিলে রওনা হন বান্দরবানের উদ্দেশ্যে।

৮ তারিখ সকালে বান্দরবানে  পৌঁছালে বাস থেকে নেমেই সব শিল্পীরা যেন মূহুর্তেই হারিয়ে যেতে চাইলেন প্রকৃতির মাঝে। কিন্তু সারা রাতের ভ্রমন ক্লান্তি শিল্পীদের সে সময় বিশ্রামের দিকেই বেশি টানল। দুপুরের খাবারের পর রিসোর্টের রেস্টুরেন্টে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়  ল্যাবএইড আর্ট ক্যাম্প, ২০১৫ এর । উদ্বোধনী অনুষ্ঠানে চিত্র শিল্পীদের মধ্যে বক্তব্য দেন সমরজিৎ রায় চৌধুরী, মনসুর উল করিম, হামিদুজ্জামান খান, রেজাউল করিম ও বিরেন সোম। এরপর সকল চিত্র শিল্পীদের মাঝে বিতরন করা হয় ছবি আঁকার সরঞ্জামাদি।

এর পরের দিনগুলোর গল্প একদম অন্য রকম। শিল্পীরা প্রায় সারাক্ষণই ছিলেন ছবি আঁকায় ব্যস্ত। কখনো পাহাড়ে, কখনো পাহাড়ী পল্লীতে কিংবা কখনো রিসোর্টের নয়নাভীরাম নীরবতায় শিল্পীরা আনমনে একে গেছেন তাদের ছবি। তবে এর মাঝেও ছিল ভাল লাগার নানা আয়োজন। সন্ধ্যার পর ছিল সাংকৃতিক অনুষ্ঠানের আয়োজন। কখনোবা বান্দরবান শহর ও তার দর্শনীয় স্থানগুলোতে শিল্পীদের ঘুরে বেড়ানো।

এই আর্ট ক্যাম্পের পুরো সময় জুড়ে সব চেয়ে লক্ষনীয় বিষয় ছিল নবীন ও প্রবীণ শিল্পীদের মাঝে তাদের আঁকা ছবি নিয়ে নানান ভাবনা ও অনুভূতির আদান-প্রদানের বিষয়টি। নবীন শিল্পীরা যখন তাদের ক্যানভাসে ছবি আঁকেন সে সময় খ্যাতনামা প্রবীন শিল্পীরা তাদের পাশে থেকে ছবি আঁকার বিষয়ে নানান পরামর্শ দেন। আবার খ্যাতনামা প্রবীন শিল্পীরা যখন তাদের ক্যানভাসে কাজ করেন সে সময় নবীন শিল্পীরা তাদের কাছ থেকে সরাসরি ছবি আঁকার বিষয়ে হাতে কলমে নানান পরামর্শ পান।
সব শেষে ১১ তারিখ বিকালে সকল চিত্র শিল্পীদের আঁকা ছবি গুলো নিয়ে বান্দরবানের গ্রিন পিক রিসোর্টে  একটি প্রদর্শনীর মধ্যদিয়ে শেষ হয় এই ৫ দিন ব্যাপী ল্যাবএইড আর্ট ক্যাম্প ২০১৫।

এই পুরো আর্ট ক্যাম্পটি ল্যাবএইড গ্রুপের পক্ষে সমন্বয়ের দায়িত্বে ছিলেন ল্যাবএইড গ্রুপের এ জি এম ( কর্পোরেট কমিউনিকেশন) সাইফুর রহমান লেনিন।

 



Date of Published : 5/18/2015 6:59:56 PM. .

Back
Follow Us twitter facebook blogger linkedin youtube youtube
@ GO

Sign up if you would like to receive occasional treats from us.

© 2018 Labaid Group. All rights reserved.Powered by Labaid IT

House# 01, Road# 04, Dhanmondi, Dhaka 1205, Bangladesh